আমাদের ব্লগ

অপটিক্সে আল কিন্দির গবেষণা ইবনে হাইছামকে পথ দেখিয়েছিলো
অপটিক্সে আল কিন্দির গবেষণা ইবনে হাইছামকে পথ দেখিয়েছিলো

আবু ইউসুফ ইয়াকুব ইবনে ইসহাক আল-কিন্দি (আরবি: أبو يوسف يعقوب بن إسحاق الكندي‎‎‎) (Abu Yūsuf Yaʻqūb ibn ʼIsḥāq aṣ-Ṣabbāḥ al-Kindī) (৮০১ – ৮৭৩) পাশ্চাত্য বিশ্বে তাকে বিকৃতভাবে “আলকিন্ডাস” (Alkindus) নামে পরিচিত করা হয় ।

অপটিক্সে আল কিন্দির গবেষণা ইবনে হাইছামকে পথ দেখিয়েছিল অর্থাৎ আল কিন্দির পথ অনুসরণ করেই ইবনে হাইছাম অপটিক্সে পরিপূর্ণ সমাধান বের করেছিলেন। অপটিক্সের উপর আল কিন্দির লিখিত গ্রন্থ ল্যাটিন ভাষায় ‘দি এসপেকটিবাস’(The Aspectibus) শিরোনামে অনূদিত হয়। বইটি মধ্যযুগে ইউরোপে ব্যাপক প্রভাব বিস্তার করেছিল। রজার ব্যাকন এই গ্রন্থকে অনুসরণ করে তার গবেষনা চালিয়েছিল। প্রতিদান হিসেবে ইউরোপীয়রা আল কিন্দির নাম বিকৃত করে De radiis stellarum নামেও পরিচিত করে ।

আকাশ নীল দেখায় কেন তার যৌক্তিক ব্যাখ্যাও আল কিন্দি প্রকাশ করেছিলেন । তিনি জোয়ার ভাটা নিয়েও গবেষণা করেছিলেন এবং এ বিষয় নিয়ে তিনি তত্ত্ব প্রকাশ করেছিলেন। আল কিন্দির লেখায় অপটিক্স সম্পর্কে এরিষ্টোটল ও ইউক্লিডের দুটি তত্ত্বের ভূল সংশোধন প্রকাশ পায়। এরিষ্টোটল বিশ্বাস করতো, চোখ কোন বন্তুকে তখনই দেখতে পায় যখন আলোতে পরিপূর্ণ একটি স্বচ্ছ মাধ্যমে (বাতাস) উভয়ের মধ্যে সংযোগ ঘটে। এ শর্ত পূরণ হলে বস্তুতে বিদ্যমান সেন্সিভল ফর্ম ঐ মাধ্যমের সাহায্যে চোখে স্থানান্তরিত হয়। ইউক্লিড বিশ্বাস করতো, চোখের রশ্মি কোন উজ্জ্বল বস্তুতে পৌছলে সরল রেখা বরাবর দৃষ্টিশক্তি উৎপন্ন হয় এবং উৎপন্ন রশ্নি পুনরায় প্রতিফলিত হয়। কিন্তু এ দুটি তত্বই ভুল ।

বাস্তবতা হচ্ছে, আলো যখন কোন বস্তুর উপর প্রতিফলিত হয়ে আমাদের চোখে এসে পৌছায় তখন আমরা সেই জিনিসকে দেখতে পাই ।
আল কিন্দির গবেষণার বিষয়বস্তুগুলো ব্যাতিক্রম। যেমন একজন ব্যাক্তি একটি নির্দিষ্ট কোণ থেকে কোনো বন্তুকে দেখতে পেলে তা তার অনুভূমিকে কেন প্রভাবিত করে, পাশ থেকে কোনো বৃত্তকে দেখা হলে কেন তাকে একটি সরল রেখার মত দেখাবে? তিনি এ সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে দিনের পর দিন গবেষণা করেছিলেন এবং সঠিক সমাধান বের করেছিলেন।

IGSRC
#IGSRC

তথ্যসূত্র:

1. ^ Klein-Frank, F. Al-Kindi. In Leaman, O & Nasr, H (2001). History of Islamic Philosophy. London: Routledge.
2. ^ Adamson 2007,
3. ^ Leaman, Oliver (16 July 2015). The Biographical Encyclopedia of Islamic Philosophy. Bloomsbury Publishing. ISBN 9781472569455.
4. ^ Corbett, Elena (15 January 2015). Competitive Archaeology in Jordan: Narrating Identity from the Ottomans to the Hashemites. University of Texas Press. ISBN 978-0-292-76080-6.