আমাদের ব্লগ

মুসলিম প্রযুক্তি
আধুনিক বই বাঁধাই শিল্প আবিষ্কার ও প্রতিষ্ঠা লাভ করেছিলো মুসলমানদের হাতে

বইয়ের বিশাল বাজার, বই সংগ্রহ এবং রক্ষার প্রচেষ্টার কারণে গড়ে উঠে বই বাঁধাই শিল্পের মত নতুন শিল্প । এ শিল্প সমৃদ্ধি লাভ করতে শুরু করেছিল ৭শ খিষ্ট্রাদ্বের পর থেকে । মুসলিম শিল্প সভ্যতাকে বিচার করতে হলে এ শিল্পকে গুরুত্ব দিতে হবে । চামড়ার মলাটে বইয়ের বাঁধাই এবং তার উপরে নানা রংয়ের আরবী অক্ষরের উজ্জ্বল ও বৈচিত্রময় শিরোনামে শোভা পেত । সারা পৃথিবীর অসংখ্য গ্রন্থাগারে মুসলিম লেখক, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের লক্ষ লক্ষ প্রন্থ এভাবে বাধাই করা হয়েছিল । সর্বপ্রথম মুসলিম বিশ্বে বই বাধাইয়ের নিয়ম কানুন নিয়ে রচিত হয়েছে অনেক বই । যেমন- ‘আল সুফআনি’ রচিত ‘সিনাআত্ তাফসীর আল কুতুব ওয়াহাল আল জাহাব’ এবং ইবনে বারিদের ‘উমদাত আল কুত্তাব’ হল বিশ্ব বিখ্যাত বই বাধাইয়ের নিয়ম-কানুন সংক্রান্ত গ্রন্থ ।

ইবনে বারিস বই বাঁধাইয়ের বিভিন্ন ইন্সট্রুমেন্টের বিবরণ দিয়েছিলেন তার লেখায় । তা হলো ব্লেড, স্লাব, তরবারী, তুনপুর, প্রেষণ যন্ত্র, ছোট কাঠের মুগুর, সূঁচ, রুলার এবং কম্পাসের বর্ণনা । আল সুফাআনির বর্ণনা আরও তথ্যবহুল । তিনি কাভার বোর্ড কিভাবে তৈরি করতে হয় তা জন্যে পুরো একটি প্রবন্ধ লিখেছেন । তিনি বই সেলাইয়ের পর চামড়া দিয়ে মুড়ে দেওয়া, সোনার দ্রবণ তৈরি করা । এছাড়াও কভার ধৌতকরণ,  আঠায় ডুবিয়ে রাখা এবং কাভারের উপর সোনার কালি দিয়ে বইয়ের নাম লেখার পদ্ধতি সম্পর্কে তিনি বিস্তারিত আলোচনা করেছেন ।

আরবীয় প্রযুক্তি
ষোড়শ শতাব্দীতে বাঁধাইকৃত পবিত্র কুরআন

লেদার বাইন্ডিংয়ের পর অলংকরণ সমৃদ্ধ করা ছিলো শৈল্পিক নৈপুণ্যের অন্যতম ক্ষেত্র । পবিত্র কুরআনের ভেতরের পৃষ্ঠা এমনকি অক্ষরগুলোও অলংকরণ সজ্জিত করা হতো নানা রং ব্যাবহারের মাধ্যমে । অক্ষর-চিত্রণ শিল্প মামলুক আমলে খুব উৎকর্ষ লাভ করে ।

বাধাঁই বইয়ের চর্ম মলাটে ধাতু নির্মিত অক্ষরে নাম-ধাম লেখার সূচনা সর্বপ্রথম মুসলমানরাই করে । গরম লোহা ও সোনার পাতের ব্যাবহার মুসলিম অধ্যষিত স্পেন থেকে গোটা ইউরোপে বিস্তার লাভ করে । পরে এই প্রযুক্তি পারস্য, ভেসিন হয়ে ইংল্যান্ডে পৌছাঁয় ।

#IGSRC

তথ্যসূত্র:

  1. History of the arabs: Philip k. Hitti
  2. The Wikipidia: The Free Encyclopedia .
  3. History of Arabs: Professor dr. Siyeed Mahmudul Hassan
  4. Biggane Musolmander dan: M.akbar ali
  5. Contribution of Muslims to the advancement of science: Mostaq Ahmad
  6. Muslim Contribution to World Civilization: Nurul Hussain Khandaker