আমাদের ব্লগ

রসায়ন আল-কিন্দি ছিলেন একজন বাস্তববাদী রসায়নবিদ। একজন অগ্রসর রসায়নবিদ হিসাবে তিনি আলকেমির বিপক্ষে ছিলেন। সরল ধাতুকে স্বর্ণ বা রৌপ্যের মতাে মূল্যবান ধাতুতে রূপান্তরিত করার রূপকথা তিনি খণ্ডন করেন। তিনি মনে করতেন, সােনা ও রূপা প্রকৃতিতে পাওয়া যায়। মানুষের বুদ্ধি ও কলা কৌশল দিয়ে এগুলাে | তৈরি করা সম্ভব নয়।
রসায়ন ক্ষেত্রে আল কিন্দির ভূমিকা দুর্দান্ত ছিল; তাকে প্রথম ব্যক্তি হিসাবে কৃতিত্ব দেওয়া হয় যিনি খাঁটি অ্যালকোহল তৈরি করতে সক্ষম হন । তিনি ইথানলকে খাঁটি যৌগ হিসাবে আলাদা করতে পেরেছিলেন, এমন একটি পণ্য যা আজও অনেক শিল্পে ব্যবহৃত হয়।
সুগন্ধি এবং সুগন্ধযুক্ত পণ্যগুলিতে আল কিন্দির আগ্রহ প্রকাশ করতে গিয়ে এমন এক ব্যাক্তি সম্পর্কে বর্ণনা করেন যার সুগন্ধি এবং সুগন্ধযুক্ত পণ্যগুলির প্রতি প্রচুর আগ্রহ ছিল। বাস্তবে সে ব্যাক্তিটি তিনিই ছিলেন ।
তিনি পারপিউমের উপর ব্যাপক গবেষণা চালিয়েছিলেন এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বেশ কয়েকটি সুগন্ধি আবিষ্কার করতে সক্ষম হন।
বেশ কয়েকটি গাছ এবং ফুল সম্পর্কে তাঁর অধ্যয়নের মাধ্যমে তিনি শিখেছিলেন যে বিভিন্ন ধরণের সুগন্ধি পণ্য তৈরি করা যায়। তিনি যে উদ্ভিদ পণ্যগুলির উপর পরীক্ষা করেছেন বর্তমানে সেগুলির মধ্যে বেশিরভাগই খুব দরকারী প্রসাধনী এবং ফার্মাসিউটিক্যাল পণ্য উত্পাদনের কাজে ব্যাবহার করা হচ্চে। যার জন্যে তাকে সুগন্ধির বিজ্ঞানের পথিকৃৎ হিসাবে বিবেচনা করা হয়।
তিনি সুগন্ধি উত্পাদনর বেশ কয়েকটি কৌশল আবিষ্কার করেছিলেন। বিভিন্ন উদ্ভিদ থেকে কাঁচামাল সংমিশ্রনের মাধ্যমে বেশ কয়েকটি নতুন সুবাস তৈরি করতে সক্ষম হয়েছিল। তাঁর এ আবিষ্কার বেশ কয়েকজন বিজ্ঞানীকে আকৃষ্ট করেছিল ।ফলে এর মাধ্যমে তারা বিশ্বের বেশিরভাগ পারফিউম এবং সুগন্ধি শিল্পের ভিত্তি তৈরি করেছে যা বর্তমানে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ব্যবহৃত হয়।সে সময়কালে তিনি সুগন্ধি বিজ্ঞানের তিনি যে রেকর্ড তৈরি করেছিলেন তা ক্ষেত্রটিতে দুর্দান্ত প্রভাব ফেলেছিল, একাডেমিক ক্ষেত্রেও ছিল দূর্দান্ত । বর্তমান বিশ্বের বিভিন্ন অঞ্চলে সুগন্ধি ও সুগন্ধি উত্পাদনের কেন্দ্রগুলির অবদান আল কিন্দির ।
আল কিন্দির বিশ্ববিখ্যাত গ্রন্থটি হচ্চে ” “The Chemistry of Perfume and Distillations” এই বইতে শত শত রেসিপি রয়েছে যা আতর এবং সুগন্ধযুক্ত পণ্যগুলির প্রস্তুতিতে ব্যবহার করা যেতে পারে। কিছু রেসিপিগুলির মধ্যে রয়েছে সুগন্ধি তেল, সুগন্ধযুক্ত জল, কর্পূর, সালভ এবং ব্যয়বহুল ওষুধের তুলনামূলকভাবে সস্তা বিকল্প। আল কিন্দির রেসিপিগুলি সুগন্ধি তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে, বাজারের আজ কসমেটিক ব্যবহারকারীর প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী পন্য তৈরি করতে সামান্য সমন্বয় করে আল-কিন্দির পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।
প্রাকৃতিক সুগন্ধিতে তাঁর দুর্দান্ত বিষ্ময়কর কাজ তাকে প্রসাধনী ইতিহাসের অন্যতম সেরা পারফিউমিস্ট করে তুলেছে।
প্রসাধনী জগত তার পরীক্ষাগুলি এবং প্রযোজনার দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। যার কারনে আল কিন্দিকে প্রাকৃতিক সুগন্ধির জনক হিসেবে প্রতিষ্ঠিত করে । অবিশাস্ব্য মনে হলেও আমরা যে বর্তমান প্রসাধনীর পন্য গুলো ব্যাবহার করছি তার সব গুলোর রেসিপি কোন না কোন ভাবে আল কিন্দির গভেষনার সাথে সর্ম্পকিত ।
তাঁর নাম চিরকাল বেঁচে থাকবে, আরও বেশি কারণ তিনি এমন একটি পণ্যের সাথে যুক্ত যা জনসাধারণের নিজের সম্পর্কে ভাল বোধ করতে সাহায্য করে এবং তাদের আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে।
সূত্র:
 J. Jolivet and R. Rashed, “Al-Kindi”, Dictionary of Scientific Biography, editor in chief Charles Coulston Gillispie, New York: Charles Scribner’s Sons, 1973-, vol. 15, Supplement I, pp. 261-66; p. 261.
 A detailed bio-bibliography of al-Kindi can be found in Peter Adamson, “Al-Kindi”, The Stanford Encyclopedia of Philosophy (Winter 2006, online edition).
 Ibid, p. 230.
 Ibid, p. 231.
 ^ Prioreschi 1996, p. 230.
 ^ Klein-Franke 2001, p. 174.
 ^ al-Hassan 2001, pp. 65–69.
 ^ “Liquid fire – The Arabs discovered how to distil alcohol. They still do it best, say some”. The Economist. 18 December 2003.
 ^ Freely, John (2015). Light from the East: How the Science of Medieval Islam Helped to Shape the Western World. I.B.Tauris. ISBN 9781784531386.
 ^ Walton, Michelle; Museum of Islamic Art, Dawḥah, Qatar (2013). Imperfect Perfection – Early Islamic Glass(English ed.). A&C Black. ISBN 9789992194614.CS1 maint: multiple names: authors list (link)