আমাদের ব্লগ

‘আবু ইসহাক আল ফাজারী’
সমুদ্র, সূর্য ও নক্ষত্রসমূহের উচ্চতা নির্ণায়ক যন্ত্র আবিষ্কার করা প্রথম বিজ্ঞানী
‘আবু ইসহাক আল ফাজারী’ ছিলেন সমুদ্র, সূর্য ও নক্ষত্রসমূহের উচ্চতা নির্ণায়ক যন্ত্র আবিষ্কার করা প্রথম বিজ্ঞানী
ষাট শতাদ্বীর পর মুসলিম জাতির বিজয় বিশ্বব্যাপী ব্যাপ্ত হলে এবং সম্রাজ্য প্রতিষ্ঠিত ও নির্বিঘ্নে হওয়ার পর মুসলমানরা বিজ্ঞান চর্চায় নিমগ্ন হয় বলে ধারণা করা হয় । মূলত আব্বাসী আমল থেকেই শুরু হয় নতুন যুগের সূচনা ।
আব্বাসীয় খলিফা আবু জাপর আল্ মনসুরের (৭৫৪-৭৭৫) রাজত্বকাল ছিলো মুসলিম জাহানের জন্যে বিশেষত বিজ্ঞান চর্চার জন্যে খুবই গুরুত্বপূর্ণ সময় । অনেক বিজ্ঞানী ও চিন্তাবিদ তাঁর রাজসভা অলংকৃত করেছিল । এঁদের মধ্যে অন্যতম সেরা একজন ছিলেন মুসলিম বিজ্ঞানী ‘আবু ইসহাক আল ফাজারী’ (মৃত্যু-৭৭৭ ইসায়ী) । ভারতবর্ষের জ্ঞান-বিজ্ঞান সম্পর্কে তিনিই প্রথম আরব মুসলিম বিজ্ঞানীদের দৃষ্টি আকর্ষন করেছিলেন ।
জ্যোতিষশাস্ত্রে আল ফাজারীর চিন্তাধারা ছিল খুব উচ্চাঙ্গের । জানা যায়, তিনিই সর্বপ্রথম মুসলমানদের মধ্যে সমুদ্র, সূর্য ও নক্ষত্রসমূহের উচ্চতা নির্ণায়ক যন্ত্র, আস্তারলব (Astrolabe) নির্মান করেন এবং গণিত শাস্ত্রের অন্যান্য যন্ত্রপাতি সম্পর্কেও গ্রন্থ প্রণয়ন করেন । গণিত বিষয়ে (Armillery Sphery) তাঁর প্রণীত প্রন্থ এখনও অনেক বিষয়ে প্রামাণ্য দলিল হিসাবে গৃহীত হয়ে থাকে ।
আল ফাজারী প্রথম আরব গণনা পদ্ধতিকে সুনিয়ন্ত্রিত করে আরব বর্ষগণনা ও দিনপঞ্জী প্রণয়ন করেন ।
সূত্র:
• Ḥammāda, Fārūq, ed. (1987). Kitāb as-siyar li-šaiḫ al-Islām Abī Isḥāq al-Fazārī (introduction).
• Muranyi, Miklos (1985). “The Kitāb al-Siyar of Abū Isḥāq al-Fazārī (Manuscript of the Qarawiyyīn Library)”. Jerusalem Studies in Arabic and Islam (JSAI). Fās (6): 63ff.
• Sezgin, Fuat (1967). History of Arabic Literature. 1. Leiden: Brill