আমাদের ব্লগ

আল রাযি
আল রাজীর শ্রেষ্ঠতম কৃতিত্বের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ গ্রন্থ হলো ‘আল-হাবী’
আল রাজীর শ্রেষ্ঠতম কৃতিত্বের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ গ্রন্থ হলো ‘আল-হাবী’ । এ গ্রন্থে তিনি তাঁর সময়কাল পর্যন্ত আবিষ্কৃত সব রোগ সম্পর্কে আলোচনা করেছেন এবং চিকিৎসা পদ্ধতি বর্ণনা করেছিলেন । আল-হাবী গ্রন্থটি রোগসমূহের চিকিৎসা প্রণালী এবং ঔষধ ব্যবস্থাসম্বলিত একটি নির্ভরযোগ্য কোষগ্রন্থ হিসিবে সর্বত্র সমাদৃত হয় ।

‘আল-হাবী’ ২০খন্ডে সমাপ্ত একটি বিশালায়তের গ্রন্থ । এ গ্রন্থে আল-রাযী প্রত্যেক রোগ সম্বন্ধে প্রথমে গ্রীক, সিরিক, আলবি, ইরানি ও ভারতীয় চিকিৎসা প্রণালীর বিস্তারিত বিবরণ সন্নিবেশিত করেছেন । এরপর তাঁর নিজের মতামত এবং ব্যাক্তিগত অবিজ্ঞতা ও গবেষনা বিস্তারিতভাবে সংযুক্ত করেছেন ।

চিকিৎবিজ্ঞানীদের এবং চিকিৎসাবিজ্ঞানীদের ইতিহাসবিদদের জন্যে দুর্ভাগ্য এই যে, আল-হাবীর বর্তমানে শুধুমাত্র প্রথম ১০টি খন্ডের অস্তিত্ব পাওয়া যায় । সিলিসির কথিত রাজা প্রথম চার্লসের আদেশক্রমে ইহুদি চিকিৎক ফালাজ ইবনে সলিম আল-হাবী গ্রন্থের লাতিন সংস্করণ তৈরি করে ।

চিকিৎসাবিজ্ঞানের শ্রেষ্ঠতম হিসেবে আল-হাবী ইউরোপীয় চিকিৎসাবিদদের গবেষনায় অসামান্য প্রভাব বিস্তার করেছিল । ১৪৮৬ খ্রিষ্টাব্দের পর থেকে ইউরোপের প্রায় সব দেশে গ্রন্থটির ক্রমাগত মুদ্রণ প্রকাশিত হয় এবং ১৫৪২ খ্রিষ্টাব্দের মধ্যে বিভিন্ন ভাষায় পাঁচটি সংস্করণ প্রকাশিত হয় । আল-হাবীর নবম খন্ড ইউরোপের প্রতিটি মেডিকেল কলেজে পাঠ্যপুস্তক হিসেবে ষোল শতক পর্যন্ত বিদ্যমান ছিল ।
তথ্যসূত্র:
1. Phipps, Claude (5 October 2015). No Wonder You Wonder!: Great Inventions and Scientific Mysteries..
2. “The Comprehensive Book on Medicine – كتاب الحاوي”. World Digital Library (in Arabic). 1674 [Around 1674 CE]. Retrieved 2 March 2014.
3. Rāzī, Abū Bakr Muḥammad ibn Zakarīyā (1529). “The Comprehensive Book on Medicine—Continens Rasis”. World Digital Library (in Latin). Retrieved 2 March 2014.
4. ^ Emilie Savage-Smith (1996), “Medicine”, in Roshdi Rashed, ed., Encyclopedia of the History of Arabic Science]. Routledge, London and New York.