আমাদের ব্লগ

চিকিৎসা বিজ্ঞান
‘কিতাবুল মালিকী’ ইবনে আব্বাসকে চিকিৎসা বিজ্ঞানে অমর করে রেখেছে

বিখ্যাত চিকিৎসা বিজ্ঞানী ‘আলী ইবনে আব্বাস’(Born: 930 AD-Died: 994 AD) । চিকিৎসা বিষয়ক গ্রন্থ ‘কিতাবুল মালিকী’ ইবনে আব্বাসকে অমর করে রেখেছে । ১৮৭৭ সালে এটি কায়রো থেকে ২ খন্ডে প্রকাশিত হয় । এর আগে ১৪৪২ সালে ভেসিলে ল্যাটিন ভাষায় অনুবাদ হয়েছিল । অনুবাদক ছিলো ষ্টিফেন । ‘আলী ইবনে আব্বাসে’র ল্যাটিন ভাষায় অনুবাদ করা আরেকটি গ্রন্থ Gottigen লাইব্রেরীতে সংরক্ষিত আছে । গ্রন্থটির নাম Tractatus de Medicina ৩খন্ডে বিভক্ত ; প্রতিটি খন্ডের নাম যথাক্রমে Liber Saritates, Liber Morbi এবং Liber Signorum.

‘আলী ইবনে আব্বাসে’র শ্রেষ্ঠতম অবদান হচ্চে ‘কিতাবুল মালিকী’ এটি ‘কামিনুস সানায়াত’ নামেও পরিচিত । সৌভাগ্যক্রমে এই গ্রন্থের অনেকগুলো পান্ডুলিপি পাওয়া যায় । ১৫২৩ সালে লায়নস্ সংস্করণের পর Michel de Capella এটি ভাষ্যসহ পরে পুনঃপ্রকাশ করে । তার নাম হলো – Liber Tolius medicinae necessaria Continens, guem Haly filus Abbas editit regiqul inscripsit, under regalis dispositionis nomen assumpsit.

‘কিতাবুল মালিকী’ গ্রন্থটি ২০ খন্ডে বিভক্ত । এই বিশাল গ্রন্থটির প্রথম ১০ খন্ডে তত্ত্বীয় এবং শেষ ১০ খন্ডে ব্যবহারিক প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়েছে । ২য় এবং ৩য় খন্ডে রয়েছে এনাটমি সংক্রান্ত রচনা । dr. R. Koning লিভেন থেকে ১৯০৩ সালে এই ২খন্ডকে Trais taraites d’anatomic Arabs নাম দিয়ে ফরাসী ভাষায় অনুবাদ করেছে । বইটির ১৯তম খন্ডের ১১০টি অধ্যায়ে সার্জারী নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

আগামীতে ‘কিতাবুল মালিকী’ নিয়ে আরও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ !

#IGSRC

 

তথ্যসূত্র:

  1. Frye, R. N., ed. (1975). The Cambridge history of Iran (Repr. ed.). London: Cambridge U.P. ISBN 978-0-521-20093-6. The greatest of these figures, who ushered in the golden age of Islamic medicine and who are discussed separately by E. G. Browne in his Arabian Medicine, are four Persian physicians: ‘All b.
  2. Rabban al-Tabarl, Muhammad b. Zakariyya’ al-Razl, ‘All b. al-‘Abbas al-Majusi and Ibn Sina.
  3. Richter-Bernburg, L. “ʿALĪ B. ʿABBĀS MAJŪSĪ”. ENCYCLOPÆDIA IRANICA. Retrieved 20 April 2016.
  4. Nurdeen Deuraseh and Mansor Abu Talib (2005), “Mental health in Islamic medical tradition”, The International Medical Journal 4 (2)