আমাদের ব্লগ

গণিত শাস্ত্রের একজন কালজয়ী প্রতিভা আবু মুহম্মদ মুসা আল খোয়ারেজমী ।
গণিত শাস্ত্রের একজন কালজয়ী প্রতিভা আবু মুহম্মদ মুসা আল খোয়ারেজমী ।

আবু মুহম্মদ মুসা আল খোয়ারেজমী গণিত শাস্ত্রের একজন কালজয়ী প্রতিভা । ভারত এবং গ্রীক বীজগণিতের সিমীত চর্চা ছিল তাতে সমগ্র বিশ্ববাসীর কোন মনোযোগ ছিল না এক কথায় মানুষ বীজগণিতের প্রতি আকৃষ্ট না হয়ে উল্টো দূরে সরে যেতে শুরু করলো ।

আবু মুহম্মদ মুসা আল খোয়ারেজমী বীজগণিতকে অঙ্কশাস্ত্রের মধ্যে সম্পন্ন করে তোলেন। এর জন্যে তাঁকে আধুনিক বীজগণিতের জনক বলা হয় ।
পারস্যের খিভা প্রদেশে মুসা আল খোয়ারেজমী জন্মগ্রহন করেন । তার জীবনী সম্পর্কে তেমন কিছু জানা যায় না ।তিনি খলিফা মামুনের লাইব্রেরীর প্রধান লাইব্রেরীয়ান ছিলেন । তবে আমাদের IGSRC টিম এ বিষয়ে নিরলস প্রচেষ্টা করে যাচ্চে কোন তথ্য পেলে অবশ্যই আপনাদের জানিয়ে দিব । ইনশাআল্লাহ !

গণিতের প্রত্যেকটি শাখায় আল খোয়ারেজমীর অসামান্য অবদান রয়েছে । তবে বীজগণিতই তাঁর শ্রেষ্ঠ দান । জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত তাঁর একাধিক গ্রস্থ রেফারেন্সের মযাদা লাভ করেছে । উচ্চতা পরিমাপক যন্ত্র, খগোল তালিকা, ডায়াল প্রভৃতি প্রস্তুতকরণে তাঁর বিষ্ময়কর প্রতিভার পরিচয় পাওয়া যায় । শুদ্ধ গণিতে (Arithmetic) তিনি ‘কিতাবুল হিন্দ’ ‘আল জাম্ ওয়াত্ তাফরীফ’ গ্রন্থ রচনা করে যে ব্যাপক আলোড়ন সৃষ্টিকরেছিলেন তাতে ইউরোপীয় ভাষায় এগুলো বহুবার অনূদিত হওয়ার ঘটনা থেকেই অনুমান করা যায় । Robert of chester এবং Adilard এই দুইজন মুসা আল খোয়ারেজমীর গণিত বিষয়ক গ্রস্থগুলি ল্যাটিন ভাষায় অনুবাদ করে অনুবাদক হিসেবে তৎকালীন খ্যাতির উচ্চশিখরে আরহণ করেছিলো ।

Robert of chester আল খোয়ারেজমীর শ্রেষ্ঠ দান ‘‘ইলমুল জাবের ওয়াল মুকাবেলা” ল্যাটিন ভাষায় অনুবাদ করেছিল ।

১৯১৫সালে রোম থেকে Trattalid Arithmetica গ্রন্থাবলীতে Prince Boncompegni কর্তৃক ল্যাটিন ভাষায় অনুবাদ হয় আল খোয়ারেজমীর গণিত বিষয়ক আরেকটি বই ‘আজ জাম ওয়াত তাফরিক’- যার নাম দাড়ায় ‘algoritmi denumero indorum’ ইউরোপীয়রা আল খোয়ারেজমীর প্রর্কৃত পরিচয় গোপন করার জন্যে নাম বির্কৃত করে রাখে আলগোরিথমী (Algoritmi) । বীজ গণিতের অন্যতম যে অংশ লগারিদম (Logarithm) আজ আমরা দেখতে পাই তা আল খোয়ারেজমী নাম থেকেই উদ্ভুত; এবং Agorism, Augrim শদ্বগুলোর অর্থও প্রায় একই ।

গণিতে আল খোয়ারেজমীর অন্যন্য অবদান নিয়ে আগামীতে আরও আলোচনা করা হবে ইনশাআল্লাহ !

#IGSRC

Source:

(1) Scientific indications in the Holy Quaran : by a Board of researchers. IFB. 1995

(2) Brentjes, Sonja (2007-06-01). “Algebra”. Encyclopaedia of Islam, THREE.

(3) Biggane Musolmaner dan : M.Akbor Ali

(4) History of Muslim culture : k. ali

(5) Knuth, Donald (1979). Algorithms in Modern Mathematics and Computer Science(PDF). Springer-Verlag. ISBN 978-0-387-11157-5. Archived from the original (PDF) on 2006-11-07.

(6) Rashed, Roshdi (1988). “al-Khwārizmī’s Concept of Algebra”. In Zurayq, Qusṭanṭīn; Atiyeh, George Nicholas; Oweiss, Ibrahim M. (eds.). Arab Civilization: Challenges and Responses : Studies in Honor of Constantine K. Zurayk. SUNY Press. . ISBN 978-0-88706-698-6.