আমাদের ব্লগ

গোলাকার পৃথিবীর ধারণা
গোলাকার পৃথিবীর ধারণা

নবম শতাদ্বীতে অধিকাংশ মুসলিম বিজ্ঞানী প্রমাণ করে দেখান যে পৃথিবী গোলাকার । প্রমাণ হিসেবে মুসলিম জ্যোতির্বিজ্ঞানী ‘ইবনে হাজাম’ বলেন যে , সূর্য বরাবরই পৃথিবীর একটি নির্দিষ্ট স্পট থেকে লম্বভাবে অবস্থান করছে । তারও পূর্বে “গ্যালিলিওর প্রায় ৭০০-৮০০ বছর আগে খালিফা আল-মামুনের আদেশে আল-খোয়ারিজমির নেতৃত্বে ৭১ জন মুসলিম বিজ্ঞানী প্রমাণ  এবং প্রকাশ করেছিলেন যে পৃথিবীটি একটি গোলক।”

পশ্চিমা প্রচারণায় প্রতিষ্ঠা পাওয়া কথিত ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও পৃথিবীর গোলাকার তত্ব প্রচার করার ৫শত বছর আগে ‘ইবনে হাজাম’এবং ৭শত বছর আগে ‘আল খোয়ারিজম’ আবিষ্কার ও প্রকাশ করেছিলেন যে পৃথিবী গোলাকার । শুধু তাই নয় মুসলিম জ্যোতির্বিজ্ঞানী পৃথিবীর পরিধিও নির্ণয় করেছিলেন । মুসলিম জ্যোতির্বিজ্ঞানীদের গণনা এতটাই নির্ভুল ছিলো যে নবম শতাদ্বীতে তাঁরা পৃথিবীর পরিধি ৪০ হাজার ২৫৩ কিলোমিটার হিসাবে নির্ধারণ করেন । যা বর্তমানের পরিমাপের চাইতে মাত্র ২০০ কিলোমিটার কম ।

১১৫৪ সালে ‘আল-ইদ্রিসি’ সিলিসির কথিত রাজা দ্বিতীয় রজারের অনুরোধে পৃথিবীর ভৌগলিক অবস্থান চিহ্নিত করে এবং মানচিত্র অঙ্কন করেছিলেন যা ছিলো পৃথিবীর প্রথম পূর্ণাঙ্গ মানচিত্র । আগামীতে আমরা মুসলিম বিজ্ঞানী ‘আল ইদ্রিসি’র অঙ্কন করা পৃথিবীর প্রথম পূর্ণাঙ্গ মানচিত্র নিয়ে বিস্তারিত আলোচনা করবো । ইনশাআল্লাহ !

 

#IGSRC

 

সূত্র:

  1. encyclopedia/al-idrisi/
  2. Scott, S.P. (1904), History of the Moorish Empire in Europe (Vol. 3), Philadelphia: Lippincott,
  3. ^Title as given by John Dickie, Delizia! The Epic History of the Italians and their Food (New York, 2008)
  4. Joseph A. Kechichian, A mind of his ownGulf News: 21:30 December 20, 2012.
  5. Jump up to:ab c d e f g Fiegenbaum, J.W. “Ibn Ḥazm”. Encyclopædia Britannica. Retrieved 3 March2018.
  6. ^Ibrahim Kalin, Salim Ayduz (ed.), The Oxford Encyclopedia of Philosophy, Science, and Technology in Islam, Volume 1,
  7. ^Islamic Desk Reference, pg. 150. Ed. E. J. Van Donzel. Leiden: Brill Publishers, 1994. ISBN 9789004097384