আমাদের ব্লগ

সময়টা ছিল ১০১৭ ইসায়ী বিদ্রোহীরা খারেজমের স্বাধীণতা ছিনিয়ে নিল তখন ‘ইবনে সিনা’ খারেজমেই ছিলেন । এসময়ে সমগ্রবিশ্ব ‘সুলতান মাহমুদে’র ভয়ে থর থর করে কাঁপতো । ‘সুলতান মাহমুদ’ বিদ্রোহ দমন করে খারেজম দখলে নিয়ে নিলেন । তিনি মুসলিম বিজ্ঞানীদের অত্যন্ত কদর করতে এবং চাইতেন উনার রাজসভায় থেকে যেন গবেষনা চালিয়ে যান । এসময় আল-বিরুনী ও সুলতান মাহমুদের অনুরোধে রাজ সভায় থেকে যান ।
কিন্তু ‘ইবনে সিনা’ সহ আরও কয়েকজন মুসলিম বিজ্ঞানী খারেজম ছেড়ে চলে যান ।
এদিকে ইবনে সিনা সারারাত হেঁটে পৌছালেন এক ছায়াছন্ন জায়গায় । সেখানে কয়েকটা কুয়ো পাওয়া গেল । সিদ্ধান্ত নিলেন এখানে খানিকটা বিশ্রাম নিবেন । ইবনে সিনার সাথে ছিলেন আরেক জ্যোর্তিবিজ্ঞানী আবু সাহল । উভয়েই জ্যোর্তিবিজ্ঞানী তৎকালীন খ্যাতির উচ্চশিখরে ছিলেন । নিজেদের ভাগ্যে কি আছে তা জানার জন্যে বসে গেলেন ক্যালকুলেশনে । গণনায় জানা গেল, এবার দুজন পথ হারিয়ে ফেলবেন এবং আরও বেশী দূর্ভোগের মধ্যে নিপতিত হবেন । নিজেদের ভাগ্য গণনা করে আবু সাহল দেখলেন যে এ যাত্রায় তিনি আর রেহাই পাবেন না । হয়তো মৃত্যুর মুখে পতিত হতে হবে । ভারাক্রান্ত গলায় ইবনে সিনাকে বললেন, এটাই হয়তো আমাদের শেষ সাহচর্য আর আমাদের দেখা হবে না ।
জ্যোর্তিবিজ্ঞানী আবু সাহল ও ইবনে সিনা কতটা উচ্চ পর্যায়ের ছিলেন তা বিশ্বের কাছে বিষ্ময়কর ছিল । দেখা গেল উনাদের ভবিষৎবানী সত্যি হয়ে গেল । বিশ্রামস্থল থেকে যাত্রা করার চার দিনের মাথায় প্রচন্ড মরু ঝড় উঠলো । ভয়ংঙ্কর এই মরুঝড়ে দুজনেই পথ হারিয়ে ফেললেন । পুরো আকাশ মেঘাচ্ছন্ন, বালুকণা এসে তীরের মত গায়ে বিধছে । কোনদিকে এগোবেন কিছুই দেখা যাচ্চে না ফলে দুজনেই দিশেহারা হয়ে গেলেন । এক সময় ঝড় থামলো ঠিকই কিন্তু তাঁরা সঠিক গন্তব্যের পথ থেকে অনেকটাই দূরে সরে গেলেন । মরুঝড়ের কবলে পড়ে এমন জায়গায় এসে উপস্থিত হলেন সেটা ছিলো এক ভয়ংঙ্কর মরুভূমি । চারিদিকে বালুর স্তুপ ছাড়া আর কিছুই নেই এমনকি আশেপাশে পানির কোন চিহ্ন নেই । প্রচন্ড গরমে ক্ষুদা-পিপাশায় আবু সাহল মৃত্যুবরণ করলেন । নিভে গেল একটি জ্বলন্ত প্রদীপ । অমানুষিক কষ্টের পর অজানা-অচেনা মরুপ্রান্ত পাড়ি দিয়ে ইবনে সিনা পৌঁছে গেলেন আবিওয়ার্দে ।
ঘটনাটি মর্মান্তিক হলেও ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে মুসলিম বিজ্ঞানীরা জ্ঞান চর্চায় কতটা উন্নত ছিল তার প্রমাণ স্বরূপ হিসেবে ।
Source:
1. The Air of History (Part V) Ibn Sina (Avicenna): The Great Physician and Philosopher
2. (IBN SINA) A short biograpgy of ibn sina by Abu Kaiser