আমাদের ব্লগ

মৌলিক চিন্তাধারার ক্ষেত্রে বিখ্যাত গণিতবিদ আবু আব্দুল্লাহ মুহম্মদ ইবনে ইসা আল্ মাহানী
মৌলিক চিন্তাধারার ক্ষেত্রে বিখ্যাত গণিতবিদ আবু আব্দুল্লাহ মুহম্মদ ইবনে ইসা আল্ মাহানী

মৌলিক চিন্তাধারার ক্ষেত্রে খোয়ারেজমীর পর সবচেয়ে বিখ্যাত গণিতবিদ ছিলেন আবু আব্দুল্লাহ মুহম্মদ ইবনে ইসা আল্ মাহানী(Abu-Abdullah Muhammad ibn Īsa Māhānī (ابوعبدالله محمد بن عیسی ماهانی), (Born about 820 – Died 880)। তিনি বাগদাদে বসবাস করতেন। আর্কিমিডিসের প্রবর্তিত গোলক (Spare) সম্পর্কিত ভূল গুলো সংশোধন এবং গবেষণা যথেষ্ট ছিল তাঁর কর্মের অমরত্বের জন্যে।

গোলককে খন্ড খন্ড বিভক্ত করা নিয়ে যে পদ্ধতি ও প্রথার প্রচলন আল্ মাহানী করেছিলেন তা অভিনবত্বের দাবীদার। শুধু তাই নয় জ্যোতির্বিজ্ঞানে তাঁর জ্ঞানের পরিধি ছিল ব্যাপক। গোলক নিয়ে গবেষণা করতে গিয়েই তিনি বীজগাণিতিক ত্রৈমাত্রিক সমীকরণ আবিষ্কার করেন এবং এ সমীকরণ সমাধানে ত্রিকোণমিতির চিহ্ন, ত্রিমাত্রিক কোনের সাইন ব্যবহার করেন।

আল মাহানী কনিক এর সাহায্যে ত্রৈমাত্রিক সমীকরণ সমাধানের চেষ্টা করেন। তিনি এ সমস্যাটি এমন গুরুত্বের সাথে নিয়ে গবেষণা করেছিলেন যে, x3+a2b = cx2 এই সমীকরণটি “আল মাহানী সমীকরণ (Al-Mahani’s equation)” নামে পরিচিত হয়ে পড়ে। তখনকার অঙ্ক শাস্ত্রের যে পরিচয় পাওয়া যায়, তাতে ত্রৈমাত্রিক সমীকরণের (Cubic equation) সম্পাদ্যে ত্রিকোণমিতির সাহায্য নেয়া ধারণাতীত ছিলো বলে মনে করা হয়।

অনেক ইতিহাসবিদ আল মাহানীকে আধুনিক বীজগণিতের আবিষ্কর্তা হিসেবে মন্তব্য করেছেন। আল মাহানী ত্রিকোণমিতি, জ্যোতির্বিদ্যা, জ্যামিতি ও ঘনসমীকরণ সম্পর্কে গ্রন্থ রচনা করেছেন। সমগ্র অন্তর্বর্তী বৈজ্ঞানিক সমস্যা সমাধানের জন্যে তিনি বীজগণিতের ব্যবহার পদ্ধতি প্রদর্শন করেছেন। তিনি চন্দ্র ও সূর্যগ্রহণ এবং গ্রহ-নক্ষত্রের সংযোগ সম্পর্কে গবেষণা করেছিলেন ।

#IGSRC

তথ্যসূত্র:

1. Meri, Josef W. (2005-10-31). Medieval Islamic Civilization: An Encyclopedia. Routledge. ISBN 978-1-135-45603-0.
2. On science and the construction of identities : remembering Ibn al-Haytham (965–1039): “He neatly resolved the problem of al-Mahanī, a Persian mathematician of the 9th century”
3. * Roshdi Rashed and Athanase Papadopoulos, 2017
4. Jump up to:a b c d e f g h i j Dold-Samplonius 2008.
5. Sesiano 1993,
6. Sesiano, J. (1993). “Muhammad b. Isa b. Ahmad al-Mahani”. In C.E. Bosworth; E. von Donzel; W.P. Heinrichs; Ch. Pellat (eds.). The Encyclopaedia of Islam, New Edition.