আমাদের ব্লগ

ভূগোলে মুসলিম বিজ্ঞানী ‘মুসা আল খোয়ারিজমি’র অবদান
ভূগোলে মুসলিম বিজ্ঞানী ‘মুসা আল খোয়ারিজমি’র অবদান

বিশ্ববিখ্যাত ভূগোলবেত্তাদের মধ্যে মুসা আল খোয়ারিজমির নাম সবার্ধিক সুপ্রসিদ্ধ । মুসলিম জ্ঞান বিজ্ঞানের চরম উৎকর্ষতার যুগে খলিফা মামুনের রাজত্বকালে এই প্রতিভাবান বিজ্ঞানীর আর্বিভাব ঘটেছিল । জ্ঞানের প্রতিটি শাখায় ছিলো তাঁর অপ্রতিহত প্রভাব । আল খোয়ারিজমির বিভিন্নমূখী প্রতিভার অধিকারী ছিলেন । আধুনিক কর্তমান আধুনিক সভ্যতা প্রতিষ্ঠায় এই বিজ্ঞানীর অবদান কতটুকু তা বর্ননা করে শেষ করা যাবে না ।

খোয়ারিজমির রচিত ‘কিতাব সুরাত আল-আরদ’ কে (পৃথিবীর আকৃতি সর্ম্পকীয় পুস্তক) ভূগোল বিজ্ঞানের ভিত্তিস্থাপক বলে অবিহিত করা হয় । এই পুস্তকের পান্ডুলিপি আজও জার্মানীর ষ্ট্রেসবার্গে সংরক্ষিত আছে । পরবর্তীকালে প্রসিদ্ধ বিজ্ঞানী আবু আল ফিদা এই গ্রন্থটিকে ‘‘কিতাব রজার্স আল-বার আল-মামুর’’ (ভূমন্ডলে মানুষের বাসকৃত স্থানসমূহের মানচিত্র-পুস্তক) বলে অবিহিত করেছেন ।

বিভিন্ন মানচিত্রে সুশোভিত এই মূল্যবান গ্রন্থের ল্যাটিন ভাষার অনুবাদক C.A. Nallino দ্বিধাহীন কন্ঠে স্বীকার করেছে: ‘‘That this is a work the like of which no European nation could have produced at the dawn of its scientific activities’’ (এটা ছিলো এমন এক কাজ যার তুল্য ইউরোপের কোন জাতি তাঁর বৈজ্ঞানিক কার্যকলাপ শুরুর প্রভাত লগ্নে উৎপাদন করতে পারে নি ) । উক্ত পুস্তকে টলেমীর অনেক ভূল-ত্রুটি যুক্তি সহকারে আলোচিত হয়েছে এবং নিখুঁতভাবে তা সংশোধন করা হয়েছে । পরবর্তীকালে H. Von mazik এই পুস্তকটি অনুবাদ করেছিলো ।

‘মুসা আল খোয়ারিজমি’ খলীফা আল মামুনের জন্যে যে বিশ্ববিশ্রুত মানচিত্রটি তৈরি করেছিলেন, সেই শ্রমসাধ্য গবেষনার তাঁকে সাহায্য করেছিলেন ৭০জন প্রখ্যাত ভূগোলবিদ । মধ্যযুগের একটি স্বল্পকালীন ও সীমিত প্রেক্ষাপটে একই সাথে একটি বিশেষ বিষয়ে এত ব্যাপক বিজ্ঞানীর সমাগম যে কোন সভ্যতার ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা সন্দেহ নেই । ইসলামী সভ্যতার ধারক ও বাহকের যোগ্যতা ও গুণগত মানের সাথে আধুনিক সভ্যতার ধারক ও বাহকাদের তুলনা করার প্রশ্নই আসে না ।কারন সে যুগের মুসলিম বিজ্ঞানীরা একই সাথে ইতিহাস, ভূগোল, গণিত, জ্যোতির্বিজ্ঞান, সাহিত্য, চিকিৎসা প্রভৃতি একাধিক বিষয়ে বিশেষভাবে দক্ষতাসম্পন্ন ছিলেন ।

#Iigsrc
তথ্যসূত্র:

• Muslim contribution to geography- Ahmed Nafis. Lahore 1947
• Africa and the Discovery of America- Wiemar
• History of Seracene- Syed Ameer Ali
• Arab culture-Noldeke