আমাদের ব্লগ

ইবনে ইউনুস
মুসলিম বিজ্ঞানী ইবনে ইউনূসের পেন্ডুলাম আবিষ্কারের কৃতিত্ব গ্যালিলিওর নামে চালিয়ে দেয়া হয়েছিল ।

মুসলিম বিজ্ঞানী ইবনে ইউনূসের পেন্ডুলাম আবিষ্কারের কৃতিত্ব গ্যালিলিওর নামে চালিয়ে দেয়া হয়েছিল ।

ইতালীয় বিজ্ঞানীরা দুলের একটি ঘড়ি তারা স্ক্যান করার দেখতে পায় এটি গ্যালিলিওর ছয়শত বছর আগের তৈরি করা হয়েছিল । সময় মাপার জন্য এটি ব্যবহার করত । এটি সেই সময়ে যে সমস্ত মেশিন ক্লকগুলি ব্যবহৃত হয়েছিল তার চেয়ে বেশি সঠিক ছিল। এই ঘরিটির আবিষ্কারক হলেন মুসলিম বিজ্ঞানী ইবনে ইউনূস ।

ইবনে ইউনূস পেন্ডুলাম (সুইং) এর আবিষ্কারক । ইবনে ইউনূসের তৈরি দুলের কাজটি প্রাচীর ঘড়ির দুলের সাথে প্রায় মিলে যায়। গ্যালিলিওকে দুল আবিষ্কার (1564-1642) করার কৃতিত্ব 6 শতক আগে ইবনে ইউনূস দুল ঘড়ি আবিষ্কার করেন বিষয়টা এখানেই প্রমাণীত হয়ে যায় । এছাড়াও ইবনে ইউনূস তারার গতি পরিমাপের একটি মেশিন আবিষ্কার করেছিলেন যাকে বর্তমানে আমরা গোনার্স কোয়াড্রেন্ট(Gunner’s Quadrant) নামে চিনি ।

 

অনেক সূত্র মতেও এটা স্বীকৃতি পায় যে ইবনে ইউনূস সময় নির্ধারণের জন্য একটি দুল ব্যবহার করেছিলেন। সূত্রগুলো হলো, Gregory Good dalam Sciences of the Earth: An Encyclopedia of Events, People, and Phenomena.

গ্যালিলিওর পেন্ডুলাম অথবা Galileo’s Pendulum: From the Rhythm of Time to the Making of Matter. প্রকাশ পাওয়ার আগ পর্যন্ত পেন্ডুলাম আবিষ্কারের কৃতিত্ব ইবনে ইউনূসের ছিল এবং এই আবিষ্কারটি নিউটনও স্বীকার করে নিয়েছিল । কিন্তু পরবর্তীতে পশ্চিমা বিশ্ব পেন্ডুলাম আবিষ্কারের কৃতিত্ব গ্যালিলিওর নামে চালিয়ে দেয় ।

 

#IGSRC

সূত্র:

  • Astronomi an Overview (PDF), http://code.pediapress.com

  • JJ O’Connor, EF Robertson, Abu’l-Hasan Ali ibn ‘Abd al-Rahman ibn Yunus (article), http://www.gap-system.org/~history/Biographies/Yunus.html

  • Robert, Groundbreaking Scientific Experiments, Inventions and Discoveries through the Ages, 2004,London: Greenwood Press, (PDF)

  • http://ensiklopedi-alquran.com/index.php/tokoh-tokoh-islam/1745-ibnu-yunus-al-mishri