আমাদের ব্লগ

শূণ্য নিয়ে শূন্য জ্ঞানের অধিকারী ছিলো যারা
শূণ্য নিয়ে শূন্য জ্ঞানের অধিকারী ছিলো যারা

ইলমুল জাবের ওয়াল মুকাবেলা গ্রন্থে মুসা আল খোয়ারেজমী সংখ্যার উৎপত্তি নিয়ে আলোচনা করেন । তিনি বর্তমানে প্রচলিত বিজ্ঞানসম্মত সংখ্যা লিখন প্রণালী আবিষ্কার করেন ।

বিখ্যাত লেখক এম. আকবর আলী খিলেছেন : আরবদের সংখ্যা লিখন প্রণালী দেখে মনে হয় তাঁদের সংখ্যার গঠন প্রণালী তাদের নিজস্ব ও মৌলিক । আরব বৈজ্ঞানীকগণ যে অঙ্ক সংখ্যা লিখার মধ্যে শূণ্য ব্যাবহার করবার নিয়ম পদ্ধতির আবিষ্কারক এবং সর্বপ্রথম ব্যাবহারকারী, সে বিষয়ে সন্দেহ প্রকাশ করারবার কোন কারনই দেখা যায় না । অধিকাংশ ঐতিহাসিকদের মতে আরবরাই শূন্য এর আবিষ্কারক ।

আরবদের কাছ থেকেই ভারত বর্ষে শূন্যের আমদানী হয় । শূন্য ব্যাবহার করবার এবং অঙ্কের সংখ্যা লিখার মধ্যে যে এর প্রয়োজনীয়তা আবিষ্কার হওয়ার পূর্বে সংখ্যা লিখন প্রণালী যে জবরজঙ্গ গোছের ছিলো যে অনুমান করা বিশেষ কঠিন কিছু নয়…শূণ্য আবিষ্কারের পূর্বে সর্বত্রই এবাকাস ব্যাহৃত । রোমের বৈজ্ঞানিক যুগ থেকে আরম্ব করে একাদশ শতাদ্বীর শেষভাগ পর্যন্ত ইউরোপের সর্বত্রই এই অর্ধ-বৈজ্ঞানিক প্রণালীতে সংখ্যা লিখার নিয়ম প্রচলিত ছিল তা ইতিহাসের পাতায় চোখ রাখলেই দেখা যায় ।

মধ্যযুগেও যে ইউরোপ বর্তমানের সুষ্ঠু বৈজ্ঞানিক প্রণালীর সংঙ্গে পরিচিত ছিল এমন মনে করবার কোন যৌক্তিক কারন নেই । রোম সভ্যতা নির্বাপিত হওয়ার পরে এবাকাস এর কথাও ইউরোপ সম্পূর্ণরূপে ভূলে যায় । দশম শতাদ্বীতে গারবার্ট পুনরায় এই অর্ধ-বৈজ্ঞানিক পদ্ধতির প্রচলন করে , গারবার্ট এর মতে এটি সম্বব হয়েছে শুধুমাত্র স্পেনের মুসলিম বৈজ্ঞানিকদের জ্ঞান-বিজ্ঞানের সামান্নতম অংশবিশেষের সঙ্গে তার পরিচয়ের ফলে । তবে ZERO বা শূন্য সম্পর্কে তার জ্ঞান একেবারেই শূন্য ছিল ।

ইউরোপে শূন্যের ব্যাবহার দেখা যায় দ্বদশ শতাদ্বীর প্রথম ভাগে । ইউরোপে দ্বদশ শতাদ্বীতেই শূন্যের পূর্ণ ব্যাবহার করে সংখ্যা লিখন প্রণালী আরম্ব হয় । এ প্রথাকে আরবদের উৎপত্তি হিসেবে Algorithm বলা হত । আর আমরা সবাই জানি যে Algorithm শদ্বটির প্রচলন হয়েছে মুসলিম বিজ্ঞানী আল খোয়রেজমরি নাম থেকে ।

আল খোয়ারেজমীর সময় (born c. 780 —died c. 850) থেকেই যে শূন্যোর ব্যাবহার চলে আসছে তার প্রমান পাওয়া যায় দশম শতাদ্বীতে আরেক মুসলিম বিজ্ঞানী ইউসুফ প্রণীত ‘‘মাফাতিহুল উলুম(বিজ্ঞান কুঞ্জী)’’ গ্রন্থে ।

#IGSRC
Source:
(1) A A al’Daffa, The Muslim contribution to mathematics (London, 1978)
(3) Biggane Musolmaner dan : M.Akbor Ali
(4) Philip Khuri Hitti (2002). History of the Arabs
(5) Edward S. Kennedy, Mathematical Geography