আমাদের ব্লগ

ইউরোপীয় পন্ডিতদের মতে, আল-বিরুনি ছিলেন স্বয়ং বিশ্বকোষ, তার প্রত্যেকটি গ্রন্থ ছিল জ্ঞানের আধার। ভারতীয় পন্ডিতরা আল-বিরুনিকে বলতেন জ্ঞানের সমুদ্র। কোনো অবস্থাতেই তার এসব অমূল্য গ্রন্থের পরিচয় কম কথায় দেয়া সম্ভব নয়। আল-বিরুনির ভারত থেকে গজনি প্রত্যাবর্তন করার কিছু দিন পর সুলতান মাহমুদ মৃত্যুবরণ করেন। অতঃপর পুত্র সুলতান মাসউদ ১০৩০ খ্রিস্টাব্দে সিংহাসনে আরহণ করেন। তিনি ১০৩০-১০৪১ খ্রিস্টাব্দ পর্যন্ত সিংহাসনে ছিলেন। সুলতান মাসউদ আল-বিরুনিকে খুব সম্মান করতেন।
আল-বিরুনি তার অণুরক্ত হয়ে সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম সুলতানের নামানুসারে রাখেন, কানুন মাসুউদী এবং তা সুলতানের নামে উৎসর্গ করেন। সুবিশাল গ্রন্থখানা সর্বমোট ১১ খন্ডে সমাপ্ত। গ্রন্থটির গুরুত্ব উপলব্ধি করে সুলতান মাসউদ অত্যন্ত খুশি হয়ে একটি হাতির ওজনের পরিমাণ রৌপ্য বৈজ্ঞানিক আল-বিরুনিকে উপহার করেন। কিন্তু তিনি তা গ্রহণ না করে বাহিক্য সন্তোষ প্রকাশ করে সব রৌপ্যই রাজকোষে ফিরিয়ে দেন। মন্তব্য করেন, তার এত ধনসম্পদের কোনো প্রয়োজন নেই।
এখন আমরা কানুন-ই মাসউদী গ্রন্থটির সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা নেয়ার চেষ্টা করবো । পর্যায়ক্রমে আমরা এ গ্রস্থ গুলোর প্রতিটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা আপনাদের নামনে তুলে ধরবো। সে জন্যে আমাদের #IGSRC এর সাথে থাকুন । আপনাদের সমর্থন আমাদের উৎসাহ যোগাবে ।
কানুন-ই মাসউদী গ্রন্থটির প্রথম ও দ্বিতীয় খন্ডে জ্যোতির্বিজ্ঞান,
তৃতীয় খন্ডে ত্রিকোণমিতি। এতে দু’টি তালিকা দেয়া হয়েছে। এখানে জ্যোতির্বিজ্ঞান আলোচনার সাথে ত্রিকোণমিতিকে উচ্চস্তরে উন্নীত করার প্রচেষ্টায় তিনি যে সফলতা লাভ করেছেন তা প্রশংসনীয়। মাসউদের অণুরোধে অতি সরল পদ্ধিতে সাধারণের বোধগম্য ভাষায় দিবারাত্রির পরিমণবিষয়ক একটি পুস্তকও তিনি প্রণয়ন করন।
চতুর্থ খন্ডে গোলাকার জ্যোতির্বিদ্যা (Spherical Astronomy);
পঞ্চম খন্ডে চন্দ্র, সূর্যের মাপ, গ্রহ এবং দ্রাঘিমা;
ছষ্ঠ খন্ডে সূর্যের গতি প্রকৃতি; সপ্তম খন্ডে চন্দ্রের গতি প্রকৃতি;
অষ্টম খন্ডে চন্দ্রের দৃশ্যমান ও গ্রহণ;
নবম খন্ডে স্থির নক্ষত্র
দশম খন্ডে পাঁচটি গ্রহ নিয়ে এবং একাদশ জ্যোতিষ বিজ্ঞান নিয়ে আলোচনা করা হয়েছে এবং এখানে তিনি মূল্যবান অর্থ উপস্থাপন করেন।
আগামীতে আমরা কানুন মাসুউদী গ্রন্থের ত্রিকোনোমিতিকে যে উচ্চস্তরে উন্নীত করার প্রচেষ্টায় সফল হয়েছিলেন তা নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। ইনশাআল্লাহ !
• সূত্র: BĪRŪNĪ, ABŪ RAYḤĀN in Encyclopaedia Iranica
• C.E. Bosworth, BĪRŪNĪ, ABŪ RAYḤĀN i. Life in Encyclopaedia Iranica (accessed April 2011)
• David Pingree, BĪRŪNĪ, ABŪ RAYḤĀN ii. Bibliography in Encyclopaedia Iranica (accessed April 2011)
• George Saliba, BĪRŪNĪ, ABŪ RAYḤĀN iii. Mathematics and Astronomy in Encyclopaedia Iranica (accessed April 2011)
• David Pingree, BĪRŪNĪ, ABŪ RAYḤĀN iv. Geography in Encycloapedia Iranica (accessed April 2011)
• Georges C. Anawati, BĪRŪNĪ, ABŪ RAYḤĀN v. Pharmacology and Mineralogy in Encycloapedia Iranica (accessed April 2011)
• Gomez, A. G. (2010) Biruni’s Measurement of the Earth [online], https://web.archive.org/…/www…/uploads/J2011172AG.pdf
• Gomez, A. G. (2012) Biruni’s Measurement of the Earth Geogebra interactive illustration..