আমাদের ব্লগ

বর্তমান সভ্যতা মুসলমানদের কাছে কতটুকু ঋণী তা বর্ণনা করে শেষ করা যাবে না। পূর্বে বিজ্ঞান বলতে কি ছিল তা বুঝার জন্যে এ প্রমাণটিই যথেষ্ট ।
যেমন: কথিত প্রাচীন গ্রীক বিজ্ঞানীরা ধারণা করতো যে, লেসারের মতাে আমাদের চোখ থেকে রশ্মি বের হয়। এ রশ্মি বের হওয়ায় আমরা দেখতে পাই। কিন্তু তাদের ধারণা ছিল সম্পূর্ণ ভুল, ভিত্তিহীন এবং মনগড়া ।
দশম শতাব্দীর মুসলিম বিজ্ঞানী, জ্যোতির্বিদ ও চিকিৎসা বিজ্ঞানী ইবনে আল-হাইছাম হলেন প্রথম ব্যক্তি যিনি উপলব্ধি করতে সক্ষম হন যে, চোখ থেকে রশ্মি বের হওয়ার পরিবর্তে বরং আমাদের চোখে রশ্মি প্রবেশ করে।
জানালার শাটার ভেদ করে আলাে প্রবেশ করতে দেখতে পেয়ে তিনি প্রথম পিন হােল ক্যামেরা উদ্ভাবন করেন। এটিই পৃথিবীর প্রথম ক্যামেরা। এটিই আজকের আধুনিক ক্যামেরাগুলোর পূর্বসূরি।
এটি একটি আলোনিরোধক কাঠের বাক্স। এর কোনো এক পৃষ্ঠে ছোট একটি ছিদ্র হতো, একটি পিন দিয়ে ছিদ্র করলে যতটুকু ছিদ্র হয় ঠিক ততটুকু। তাই এই ক্যামেরার নাম ছিল পিনহোল ক্যামেরা। ছিদ্রযুক্ত তলটি আলোমুখী করে তার সামনে কোনো বস্তু এমনভাবে উপস্থাপন করা হতো, যেন এর ছায়া ছিদ্র দিয়ে প্রবেশ করে বিপরীত তলে প্রতিবিম্বিত হয়। এভাবেই সেকালে পিনহোল ক্যামেরা দিয়ে তখনকার সময় পাওয়া যেত কোনো বস্তুর প্রতিবিম্বিত আউটলাইন।
আল হাইসাম ক্যামেরা হিসেবে কখনো ব্যবহার করা হয়েছে কাঠের বাক্স, কখনো ঘর, কখনো দেয়াল।
তিনি অভিমত দেন যে, কোটর যত ছােট হবে ছবি তত বড় হবে। এ ধারণার ভিত্তিতে তিনি প্রথম ক্যামেরা অবসকিউরা নির্মাণ করেন।
আরবী কামারা'(قمره – Qamara) শব্দ থেকে ইংরেজি অবসকিউরা (Obscura) শব্দটি এসেছে । ক্যামেরা অবসকিউরা মূলত এটিও পিনহোল ক্যামেরার মতোই তবে এতে কিছু বাড়তি সুবিধা রয়েছে ।
ইবনে হাইছাম হলেন প্রথম ব্যক্তি যিনি পদার্থবিজ্ঞানকে দর্শন থেকে আলাদা করতে সক্ষম হন।
সূত্র:
 Kelley, Milone & Aveni 2005, p. 83: “The first clear description of the device appears in the Book of Optics of Alhazen.”
 ^ Wade & Finger (2001): “The principles of the camera obscura first began to be correctly analysed in the eleventh century, when they were outlined by Ibn al-Haytham.”
 ^ Eder, Josef (1945). History of Photography. New York: Columbia University Press. p. 37.
 ^ Howard 1996.
 ^ Aaen-Stockdale 2008
 ^ Wade 1998, pp. 240,316,334,367; Howard & Wade 1996, pp. 1195,1197,1200.
 ^ Lejeune 1958.
 ^ Jump up to:a b c Sabra 1989