আমাদের ব্লগ

উদ্দেশ্য

সভ্যতার বিকাশে বিজ্ঞানের ভূমিকা আর আধুনিক বিজ্ঞানের মূলে মুসলমান উনাদের অবদান অপরিসীম। মূলত আধুনিক বিজ্ঞান মুসলমান উনাদের হাতেই গড়া। সেই স্বর্ণোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারে ইন্টারন্যাশনাল গ্রুপ ফর সাইন্টিফিক রিসার্চ এন্ড কো-অপারেশন (IGSRC) নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মুসলমান যেন হীনমন্যতা কাটিয়ে, বিজ্ঞান ও গবেষণাধর্মী কাজে নিজেদের নিযুক্ত করে সভ্যতার বিকাশে ব্যাপকভাবে অবদান রাখতে পারে, সে লক্ষে কাজ করাই হচ্ছে আমাদের মূল উদ্দেশ্য।

লক্ষ্য

শিক্ষার্থীদের সৃজনশীল ও উদ্ভাবনী প্রতিভাকে জাগ্রত করার লক্ষ্যে তাদের নির্দিষ্ট পাঠ্যক্রমের পাশাপাশি বিভিন্ন কর্মসূচী পালন করা। বিশেষভাবে, শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক-বিজ্ঞান চর্চা করার জন্য উদ্বুদ্ধ করা।

কার্যক্রম

  • ক)
    সেমিনারে আলোচনার বিষয়
  • বিজ্ঞানের প্রকৃত ইতিহাস এবং মুসলিম বিজ্ঞানীদের অবদান।
  • বিজ্ঞানে বাংলাদেশের তরুণদের অবস্থান।
  • মাদক ও সন্ত্রাস/টেরোরিসম বিরোধী জনসচেতনতা তৈরি করা।
  • কুসংস্কার, অপসংস্কৃতি দূর করে সামাজিক ও নৈতিক দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করা।

যেসব বিষয়ে আমাদের গবেষণা চলছে

বিজ্ঞানের অতীত সমস্ত ইতিহাস এবং নানা আবিস্কারের পেছনের রোমাঞ্চকর ইতিহাসগুলো নিয়ে আমরা সাম্প্রতিক সময়ে গবেষণা করছি। পাশাপাশি বৈজ্ঞানিক বিভিন্ন আবিস্কারের বিশ্লেষণ ও গঠনমূলক তথ্য সংগ্রহ করছে আইজিএসআরসি।

মুসলিম বিজ্ঞানীদের আবিস্কার

গণিতবিজ্ঞান বিষয়ে গবেষণা

বাংলাদেশি বিজ্ঞানীদের আবিস্কার নিয়ে গবেষণা

বৈজ্ঞানিক নানা আবিস্কারের ডেমো বানানো

আমাদের সাফল্য

প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়-এর পাব্লিক লাইবেরিতে অবস্থিত শওকত উসমান মিলানায়তনে- “মুসলিম বিজ্ঞানীদের অবদান”, “বাংলা সাহিত্য”, “সন্ত্রাস বিরোধী” বিষয়ক সেমিনার আয়োজন।

বাসাবো, খিলাগাও, এইচ.আর.মডেল হাই স্কুল, হারেজ সিটি কলেজ- রূপগঞ্জ এ “বিজ্ঞানে মুসলিম বিজ্ঞানীদের অবদান” শীর্ষক অনুষ্ঠান আয়োজন।